দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ

November 28, 2023
Image

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জনশুমারির চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী, দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস কার্যালয়ে আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। এবার দেশের ইতিহাসে সবচেয়ে কম সময়ে জনশুমারির চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদন অনুযায়ী, মোট জনসংখ্যার মধ্যে পুরুষ ৮ কোটি ৪১ লাখ ৩৪ হাজার ৩ জন, আর নারী ৮ কোটি ৫৬ লাখ ৮৬ হাজার ৭৮৪ জন। দেশে ভাসমান জনসংখ্যা ২২ হাজার ১৮৫ জন।

এতে আরও উল্লেখ করা হয়েছে, দেশে ১১ বছরে সিটি করপোরেশন এলাকায় জনসংখ্যা বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। তার মধ্যে ঢাকা বিভাগে ৪ কোটি ৫৬ লাখ ৪৪ হাজার ৫৮৬ জন রয়েছে।

জনসংখ্যার ঘনত্ব ৯৭৬ জন প্রতি বর্গকিলোমিটার থেকে বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১১৯ জনে। মোট জনসংখ্যার মধ্যে কাজে নিয়োজিত রয়েছে ৩৭ দশমিক ২১ শতাংশ, কাজ খুঁজছে ১ দশমিক ৬৫ শতাংশ, কাজ করে না ২৯ দশমিক ৩২ শতাংশ।

দেশে কাঁচা ঘর ৬৬ দশমিক ১৯ শতাংশ থেকে নেমে এসেছে ৫৮ দশমিক ৭৮ শতাংশে। আর পাকা ঘর ১১ দশমিক ৩২ শতাংশ থেকে বেড়ে হয়েছে ২২ দশমিক ৪৬ শতাংশ বলে প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে।

পূর্ববর্তী পোস্ট
দক্ষিণ আফ্রিকায় খনি দুর্ঘটনায় ১১ শ্রমিক নিহত
পরবর্তী পোস্ট
বিপিএল দিয়ে ক্রিকেটে ফেরার ঘোষণা তামিমের

Related Posts